Artist: Sanad Biswas
Curated by Sanjid Mahmud
Exhibition duration: December 14 – December 31, 2024; 4PM – 8PM everyday
Kalakendra, 9/4, Block-D, Lalmatia, Dhaka 1207, Bangladesh
লিমিনাল হরাইজন
কিউরেটোরিয়াল নোট
শিল্পী হেনরি মুর প্রায় প্রতিটি উপাদানকেই ভাস্কর্যের উপকরণ হিসেবে দেখেছেন, যা আমাদের প্রচলিত দৃষ্টিভঙ্গির বাইরে গিয়ে নতুনভাবে চিন্তা ও পর্যবেক্ষণ করতে উদ্বুদ্ধ করে। একইভাবে, শিল্পী সানদ বিশ্বাসের চিত্রকলার জগতে প্রবেশ করলেই দেখা যায়, তিনি বিভিন্ন মাধ্যমে বহুমুখী সম্ভাবনা অনুসন্ধান করে নানাবিধ দৃশ্যপটের গল্প নির্মাণে একনিষ্ঠ। তার কাজ আমাদের এমন এক সীমান্তে নিয়ে যায়, যেখানে আমাদের শারীরিক সত্তা এবং বাইরের জগতের নির্যাস আলাদা হয়ে যায়। তখন আমরা নতুন দৃষ্টিকোণ থেকে চিন্তা করা, উপলব্ধি করা এবং গ্রহণ করার এক নতুন দক্ষতা অর্জন করি। প্রদর্শনীর নাম ‘লিমিনাল হরাইজন’ শিল্পী সানদের এমন চিন্তা ও পদ্ধতিগুলো থেকেই উদ্ভূত।
সানদের কাজ উপস্থাপনের এই উদ্যোগ কেবল তার দক্ষতার বহুমুখী মাধ্যমের আন্তঃক্রিয়া প্রদর্শন নয়, বরং তার এমন এক উপলব্ধি প্রকাশের চেষ্টাও, যা শরীর এবং স্থানের ধারণাকে একই সঙ্গে যুক্ত করে এবং বিচ্ছিন্ন করে। প্রদর্শনীর মূল তিনটি থিম—ইন সার্চ অফ এক্সিস্টিং, এক্সিস্টেন্স অফ বেলুনস, এবং সেনসিবিলিটি অফ এ হাফ-ডেড এলিয়েন—একের সঙ্গে আরেকটি পরিপূরক হয়ে প্রদর্শনীর প্রধান ধারণাকে প্রকাশ করে।
আমি নিজে শিল্পী সানদের সহযাত্রী হিসেবে প্রায় বাইশ বছর ধরে কাজ করে আসছি। এই দীর্ঘ যাত্রায় আমি তার কাজের পদ্ধতির পরিবর্তন এবং বিভিন্ন মাধ্যমে তার দক্ষতার বিকাশ প্রত্যক্ষ করেছি। একইসঙ্গে, তার মানসিক উপলব্ধি এবং চিন্তার গভীরতাও ক্রমাগত প্রসারিত এবং পর্যালোচিত হয়েছে। তার কাজ সর্বদা প্রতীকী ব্যবহারের মাধ্যমে একটি নতুন ভিজ্যুয়াল ভাষা উপস্থাপন করার চেষ্টা করে, যা সমাজের জটিল অবস্থা, ব্যক্তিগত অনুভূতি এবং অস্তিত্বের অস্পষ্টতাকে আত্মস্থ করে।
সানদ তার কাজে মানুষের অন্তর্নিহিত ভঙ্গুরতা এবং অস্তিত্বের গভীর প্রশ্নগুলো তুলে ধরেন। তিনি মানব আকার এবং শারীরিক সত্তাকে এক নতুন ভাবনার মাত্রায় পর্যবেক্ষণ করেছেন, যা তার স্বকীয় প্রকাশভঙ্গিতে এক ধরনের তুলতুলে বেলুনের মতো আকৃতিতে ধরা দেয়। এটি সমাজ থেকে বিচ্ছিন্নতার প্রতীক হয়ে উঠে, যেখানে একটি নিরাসক্ত, নির্লজ্জ ব্যক্তিত্বের প্রকাশ ঘটে। এইভাবে সানদের কাজ স্পষ্টতই আত্মপরিচয় এবং সামাজিক বিচ্ছিন্নতার মধ্যে বহুমুখী টানাপোড়েনকে চিত্রিত করে।
তার ইন সার্চ অফ এক্সিস্টিং সিরিজে তিনি সাংস্কৃতিক পরিবর্তন এবং অস্তিত্বের অনুসন্ধানের প্রভাব তুলে ধরেছেন। এক্সিস্টেন্স অফ বেলুনস সিরিজে তিনি জীবনের ক্ষণস্থায়ী এবং ভঙ্গুর প্রকৃতি চিত্রিত করেছেন। অন্যদিকে, সেনসিবিলিটি অফ এ হাফ-ডেড এলিয়েন সিরিজে এলিয়েন প্রতীকটি পরিচয় সংকট এবং সমাজের পারস্পরিক বিচ্ছিন্নতার প্রতীক হিসেবে উঠে এসেছে। এই সমস্ত কাজ শিল্পী সানদের প্রকাশ ক্ষমতার সাক্ষ্য বহন করে।
আধুনিক শিল্পীদের মধ্যে ফ্রান্সিস বেকনের কাজ সানদের কাজের সাথে কিছুটা তুলনীয়। বেকন তার চিত্রকর্মে মানুষের অবয়বকে খানিকটা বিকৃতভাবে উপস্থাপন করেছেন, যা সত্তার যন্ত্রণা এবং জীবনের ভঙ্গুরতা প্রতিফলিত করে। সানদের সেনসিবিলিটি অফ এ হাফ-ডেড এলিয়েন সিরিজেও একই রকম যন্ত্রণা ফুটে উঠেছে, যেখানে মানুষের শরীরকে বিমূর্ত এবং অজানা আকারে উপস্থাপন করা হয়েছে। তবে বেকন যেখানে একান্ত ব্যক্তিগত অনুভূতির উপর নির্ভর করে একাকিত্ব এবং মৃত্যুর চিন্তা প্রকাশ করেছেন, সানদ সেখানে সাংস্কৃতিক বিচ্ছিন্নতার বহুমুখী দিকগুলোর উপর আলোকপাত করেছেন।
জাপানি পরিচালক হায়াও মিয়াজাকির কাজেও জীবনের বাস্তব দুঃখ-কষ্টগুলো চিত্রায়িত হয়েছে। যদিও সানদ এবং মিয়াজাকির কাজের মধ্যে মানসিক অবস্থা এবং আমাদের পরিচিত জগতের মধ্যে সেতুবন্ধনের দার্শনিক সংযোগ রয়েছে, সানদের কাজ ন্যারেটিভ নয় বরং বিমূর্ত। সানদ স্থির ভাস্কর্যের সম্ভাবনাগুলোকে পুরোপুরি কাজে লাগিয়েছেন।
এক্সিস্টেন্স অফ বেলুনস সিরিজের মাধ্যমে সানদ সময়ের ক্ষণস্থায়ীতা এবং মানব সত্তার ভঙ্গুরতাকে তুলে ধরেছেন। অনিশ কপূরের কাজের সাথেও কিছুটা তুলনা করা যায়, বিশেষত শূন্যতা এবং ভাস্কর্যের আকারের সম্পর্কের ক্ষেত্রে। তবে যেখানে কপূরের কাজ কিছুটা আধ্যাত্মিক, সানদের কাজ সেখানে সামাজিক বাস্তবতা এবং শিল্পীর ব্যক্তিগত অভিজ্ঞতার প্রতিফলন ঘটায়।
শেষ পর্যন্ত, সানদের কাজ দর্শকের মধ্যে পরিচিত এবং অজানার অনুভূতির মধ্যে একটি সম্পর্ক স্থাপন করে। এই মিশ্র অনুভূতিগুলো কল্পনার এক সীমান্ত অঞ্চলে অবস্থান করে, যেখানে শারীরিক সত্তা এবং শারীরিক অস্তিত্বের বাইরের জগৎ পৃথক হয়ে যায়। তার প্রদর্শনী লিমিনাল হরাইজন কেবল অস্তিত্বের সংকট চিত্রিত করে না, বরং আত্মপরিবর্তন এবং আমাদের পরিবেশের পরিবর্তনেরও প্রতিফলন ঘটায়।
The Liminal Horizon
Curatorial Note
Artist Henry Moore perceived almost every element of the world as the materials of
sculpture, which persuaded us to think and look around beyond our conventional way
of seeing. We can introduce the world of visual expressions of artist Sanad Biswas,
where he persistently tends to create diverse modes of visual narratives exploring
multiple possibilities of different mediums. His works bring us to such a horizon
where our bodily entities and the essences of the outer world split apart. And we start
to think, perceive, and receive in newer aptitude. The name of the exhibition, ‘Liminal
Horizon,’ derives from such thoughts and approaches of artist Sanad.
Here, the initiative of the showcasing of the Sanad’s works is an endeavor to manifest
not only the approaches of interplay among diverse mediums that portray the dexterity
of the artist but also his perception, which at the same time conjoins and dissects the
ideas of body and space. The three main themes of his work—In search of existing,
existence of balloons, and the sensibility of a half-dead Allien—supplement each
other, conveying the main concept of the show.
I myself have been practicing as one of the companions of artist Sanad for over
twenty-two years. In this long journey, I have observed the change of approach as
well as the mediums of his works. At the same time, his psychological perceptions
and depth of thoughts have been expanding and evaluating simultaneously. His works
always tend to present a new visual language with symbolic treatments, assimilating
the critical conditions of the society, individual feelings, and the ambiguity of
existence.
Sanad tries to depict the inner fragility as well as the deep questions of existence. He
has observed human form as well as the bodily entity in a new dimension of thoughts,
which, in his intrinsic way of expression, comes as a form of a fluffy balloon-like
figure, as the metaphor of alienation, portraying an insensitive, cynical personality. In
this way the works of Sanad explicitly delineate the manifolds of the tension between
self-identity and societal isolation.
He articulated the influence of cultural metamorphosis and the quest of beings in his
series ‘In Searching of Existing.’ In the series named ‘Existence of Balloon,’ the
ephemeral as well as fragile nature of life has been depicted. Whereas the icon of
alien manifesting the crisis of identity has come as the metaphor of alienation from
the societal reciprocity in his series ‘Sensibility of a Half-Death Alien.’ All these
works are significant as the capacity of manifestation of our artist. Though the
contexts might be different, the artworks of some modern artists will not be irrelevant
to be discussed in this regard as contemporary to artist Sanad.
Artist Francis Bacon has delineated the human form in a bit of a distorted way, which
somehow expresses the agony of the entity and symbolizes lives and being as fragile
and tormenting. In the series of ‘Semsibility of a Half-Death,’ Sanad depicts such
kinds of anguish, presenting human bodies in abstract and unidentifiable forms. But
whereas Bacon articulates the thoughts of loneliness and death depending on very
subjective feelings, artist Sanad depicts it, reminding the diverse modes of cultural
alienation. His works depict the tension between technology and nature amid the
modern world here in this series. Japanese director Hayao Miyazaki delineated the
practical miseries of life and being. Though there is a philosophical connection
between the works of Miazaki and Sanad in regard to bridging the psychological state
with our known world, unlike Miazaki, Sanad’s works are non-narrative in approach.
Sanad has mastered all the possibilities of the static nature of sculpting here.
‘The Existence of Balloon’ series has been created depending on the thoughts of the
ephemerality of time and human entity. We may observe the fragility of life in the
works of Anish Kapoor as well, especially the relation between nothingness and the
form of sculpture. Here, Kapoor’s works are a bit spiritual, whereas Sanad’s works
contain societal reality as well as the individual experience of the artist.
In the end, Sanad’s work creates a relation between the feelings of known and
unknown among the audience. Such assorted feelings lie in the zone of imaginary
liminality where bodily essence and the outer world beyond the bodily existence split
apart. In his exhibition Liminal Horizon, the works not only depict the crises of
existence but manifest the metamorphosis of self and our circumstances as well.