লাইভ পারফরমান্স লাইভ অ্যাক্ট

সনদ কুমার বিশ্বাস

কিছুক্ষণ আগে ঝরে যাওয়া গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। বিষণ্ন আকাশ। পড়ন্ত বিকেল। ঢাকা বিশ্ববিদ্যালয়। রাজু স্মৃতি ভাস্কর্যের সামনে ক্লান্ত সড়ক। অর্ধ নাঙ্গা দুই তরুণ চেয়ারে বসে নির্লিপ্ত ভঙ্গিতে; একজন আলু ছিলছেন আর অন্যজন টম্যাটো সস দিয়ে কাঁচা মাংস চিবিয়ে-চিবিয়ে গিলছিলেন! অতি উৎসাহী জনতা এক-এক করে জমতে-জমতে আমার দৃষ্টির ক্যানভাস গ্রাস করে নিল। এগিয়ে গেলাম। ততক্ষণে পুলিশ, ঢাবি প্রশাসন জেরা করতে শুরু করেছে ওই দুজনকে। প্রশ্ন এগুলো কী করছেন আপনারা? উত্তর, আলু ছিলছি। এবার কটমটে প্রশ্ন, কী করছেন? উত্তর, খাচ্ছি। কিছুতেই যেন ভ্রুক্ষেপ নেই! ত্যক্ত বিরক্ত প্রশাসন তাদের বাধ্য করল রাস্তা থেকে উঠে যেতে। ততোক্ষণে লোকেদের ভিড়ে কার্যত অকেজো হয়ে উঠেছে রাস্তা। দিনটি ৬ জুলাই ২০১৬। প্রথম জন ছিলেন সানজিদ মাহমুদ, অন্যজন ইমরান সোহেল। সানজিদ এবং সোহেল দুজনই সমকালীন চারুকলার বিভিন্ন প্রকাশ আঙ্গিক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন। তাদের চিন্তা ও চেতনা, মিল-অমিলের দ্বান্দ্বিকতা একটি বিন্দুতে এসে মিলে যায় তা হল, তীব্র সংবেদনশীলতা! স্পর্শ, চেতনা , ভাবনা, প্রতিক্রিয়া, চারিত্রিক প্রকৃতি, ভাবাবেগ, অভিব্যক্তির রূপান্তর সব মিলিয়ে স্ব-শরীরী ভাষাকে শিল্প প্রকৃতিতে রূপান্তর ঘটানো। তারা মনে করেন……ক্ষমতা এবং স্বার্থকেন্দ্রিক আন্দোলনকে জোরদার এবং তা সফল করার জন্য পৈশাচিকভাবে মনুষ্য লাশ আজ অপরিহার্য। পৃথিবীকে করে তোলা হচ্ছে শ্মশান বা মৃত্যুপুরী। মনুষ্যত্ববোধকে দলিত করে রক্তাক্ত হয়ে উঠছে পৃথিবীর চারপাশ……। ২০১৩। রাশিয়ান প্রতিবাদী শিল্পী Petr Pavlensky মস্কোর রেড স্কয়ারে পুলিশি অব্যবস্থাপনার প্রতিবাদে নিজের অন্ডকোষ ও শিশ্নাংগ, পিটিয়ে পেরেক বিদ্ধ করে। ২০১৫। দীর্ঘ তালেবানি শাসনের সময়ে নারী অধিকার ও স্বাধীনতার ছেলে খেলা হওয়া আফগানিস্তানের সবচেয়ে ভেগাবণ্ডদের রাস্তায় বক্ষ থেকে কটিদেশ অব্দি লোহার বর্ম পরে ঘুরে আসা শিল্পী কুবরা খাদেমি! ১৯৮৭। স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে বুকে পিঠে স্লোাগান লিখে নূর হোসেনের পুলিশের গুলিতে শহীদ হওয়া। এবারে প্রায় ১০০ বছর পেছনে পুঁজিবাদের পয়লা কলুষিত সন্তান- প্রথম বিশ্বযুদ্ধ, শুরুর আগ মুহূর্ত। শিল্পকলায় শুরু হয়েছে futurism আন্দোলন। তৎকালীন বিভিন্ন শিল্পধারার শিল্পী, কবি, মিউজিসিয়ান, থিয়েটার আর্টিস্টদের সমন্বয়ে সূচনা হলো সরাসরি শিল্পীর শরীর কেন্দ্রিক দৃশ্যশিল্প। শিল্পীরা তাদের শিল্পকর্ম ডিসপ্লের পাশাপাশি শারীরিক ভাষার আশ্রয় নিতে শুরু করল। দৃশ্যশিল্প নিছক নান্দনিকতার অবয়ব ভেঙে এক কদম এগিয়ে গেল। শিল্পের ইতিহাসে আদিবাসী আচার, প্রথা, medieval passion plays এবং renaissance spectacles ইত্যাদি টার্মে পারফরমান্স এর মতন এক ধরনের অস্তিত্ব আমরা পাই। কিন্তু, সমকালীন ও আধুনিক সময়ে পারফরমান্সের বিকাশ হয়েছিল রাশিয়ান ফিউচারিজম, দাদাইজম, বাউ হাউস পারফরমেন্স কর্মশালাগুলোর মাধ্যমে। তাত্ত্বিকেরা মনে করেন জন কেইজ, পিয়েরো মাঞ্জনি, gilbert and George, lauvie Anderson এই ক’জনের শারীরিক ভাষা আর ধারণাগত উৎকর্ষে সাম্প্রতিক পাররফরমান্স আর্ট এর বিকাশ ঘটেছে। শরীরী অভিব্যক্তির আয়োজন নিয়ে শিল্পীর স্বশরীরে হাজির থাকার এই গল্পটা তাই শত বছরের। আজকের,গতকালের কিংবা সহস্র বছর পূর্বের পৃথিবী। সময়- স্থান-পর্ব-বর্গ ভেদে বহমান সংস্কৃতি আর সময়ের সংঘাতে বিপ্লব-বিবর্তনে অসংখ্য(!) ভূমিষ্ঠ যেমন হয়েছে, তেমনি পূর্ণতার ভাগ-বিয়োগ জুড়েছে সময় কাগজে। ক্ষমতার কাড়াকাড়ি, সভ্যতার ধ্বংস-সৃষ্টি, জীর্ণ ভীতকে পাশ কাটিয়ে গড়ে ওঠা নয়া কাঠামো! রণক্ষেত্রে লুটিয়ে থাকা মস্তিষ্কের স্যাঁতসেঁতে টুকরো, মানুষের গলে ফুলে ওঠা শরীর-পঁচে যাওয়া রক্তের গন্ধ, নাড়ি-ভুড়ি, ধর্ষণ, শিশু হত্যা, গণহত্যা, লুণ্ঠন। গড়ে ওঠে নতুন তন্ত্রযন্ত্র! অট্টালিকার স্তূপ হয়। প্রয়োজন সময় মতন উদ্ভাবনার উন্মেষ ঘটায়……এরপর মানবতার ধ্বংস-জাগরণ! তারপরও, এক একটা সংবেদী প্রজন্ম ঘুমোয় না। ঘিনঘিনে বাতাস তাদের হৃদপি- দিয়ে প্রবাহিত রক্তকে উসকে দেয় উত্তেজিত হতে। প্রতিহত করার সামর্থ্য না থাকলেও মস্তিষ্কের পীড়ন তাকে ঘর থেকে মাঝ রাস্তায় নামায়। সে জানোয়ারের মতো কাঁচা মাংস খায়, নির্লিপ্তের মতো মাঝ রাস্তায় গোলাপি চেয়ারে বসে আলুর চামড়া তোলে। মনে হয় যেন আচ্ছা করে কার গায়ে বিছুটি ঘষে আর চোখে গুঁড়ো মরিচ দিলে যেমন তিড়িং বিড়িং লাফায় তেমনি এক তীব্র যন্ত্রণায় তাদের মাথা থেকে পা পর্যন্ত মুহুর্মুহু বিদ্যুৎ খেলে যাচ্ছে। দুজনের যৌথ শরীরী ভাষা, তাৎক্ষণিক পরিবেশ- সময় এবং হঠাৎ ধূমকেতুর মতো এমন কর্মকাণ্ড তৎকালীন থমথমে বাস্তবতা আর বীভৎসতার প্রকাশে এত বেশি কেন্দ্রীভূত ছিল যে অন্যান্য অনুষঙ্গের রং রূপ নন্দনতত্ত্বীয় সমাচার বিষয়ক প্রশ্ন কিংবা আলোচনা অপ্রাসঙ্গিক বলে বোধ হয়! পরিশেষে আমাদের সামনে এসে জলজ্যান্ত হাজির হয় একটি live performance / live act.

https://www.weeklyekota.net/?page=details&serial=2495&fbclid=IwAR3oFPz0hmDH_89GGN2EljkbUv365dbm2TljAXPWJ0HrgXtFYedIfyDysL4_aem_AU-Hakxy5CkfUOYph-wgMfJwGkDckETo42p17jLVas51c3Zud6vzL3pqbXv3nzNKUW0lk7aRrRlkqqaDpKB4PpLa